কিভাবে ইংরেজি ভাষা শিখবো | ইংরেজি উচ্চারণ শেখার ১৫ টি কৌশল

Table of Contents

কিভাবে ইংরেজি ভাষা শিখবো | ইংরেজি উচ্চারণ শেখার ১৫ টি কৌশল

ছাত্র হোক বা কর্মচারী, সবাই কীভাবে ইংরেজি শিখবেন তা নিয়ে চিন্তিত। পরীক্ষায় ভালো নম্বর পেতে ছাত্রদের ইংরেজি প্রয়োজন, অন্যদিকে চাকরির পদোন্নতির জন্য কর্মচারীদের ইংরেজিতে দক্ষতা প্রয়োজন। সর্বোপরি, আধুনিক যুগের সাথে তাল মিলিয়ে চলতে সবার জন্য ইংরেজি জানা বাধ্যতামূলক।

আজকাল ইংরেজিতে দক্ষতা থাকলে ভালো চাকরি পাওয়া যায়, বিদেশে উচ্চশিক্ষা নেওয়া যায়। এছাড়াও, কিছু শিক্ষা প্রতিষ্ঠান রয়েছে যারা শুধুমাত্র ইংরেজিতে আলাদা বৃত্তি প্রদান করে। তাই ইংরেজি শেখার গুরুত্ব ও প্রয়োজনীয়তা বোঝা জরুরি।

ইংরেজদের এত উপকারিতা দেখলে আমরা ভূতের মতো ভয় পাই। আমরা কিছু সিনেমা দেখে হিন্দি ভাষা শিখি, কিন্তু পাঠ্যপুস্তকে ১০/১২ বছর পড়েও আমরা ইংরেজি শিখতে পারি না। ইংরেজি কি সত্যিই এত কঠিন?

একদমই না. বাংলার মতো ইংরেজিও একটি ভাষা, একটি সরল ভাষা। কিছু কৌশল অবলম্বন করে আমরা এই ভাষা আয়ত্ত করা সহজ করতে পারি। যেহেতু ইংরেজি একটি আন্তর্জাতিক ভাষা এবং এটি জীবনের প্রতিটি ক্ষেত্রে প্রয়োজন, তাই এই ভাষাটি যে কোনও উপায়ে আয়ত্ত করা প্রয়োজন যে কিভাবে ইংরেজি ভাষা শিখবো ।

কিভাবে ইংরেজি ভাষা শিখবো | ইংরেজি উচ্চারণ শেখার ১৫ টি কৌশল

আমি কিভাবে ইংরেজি ভাষা শিখবো ?

আজকের প্রবন্ধে আমরা বিস্তারিত আলোচনা করব কিভাবে ইংরেজি শিখতে হয়। এছাড়াও, আমি ইংরেজি শেখার জন্য ১৫ টি সহজ এবং তথ্যপূর্ণ কৌশল হাইলাইট করব। আমি পুরোপুরি আশাবাদী যে আপনি যদি এই কৌশলগুলি সঠিকভাবে অনুসরণ করেন তবে ইংরেজি শেখা আপনার জন্য সহজ এবং সহজ হয়ে উঠবে। চল শুরু করা যাক কিভাবে ইংরেজি ভাষা শিখবো….

১. কিভাবে ইংরেজি ভাষা শিখবো /ব্যাকরণ গ্রাস করবেন না

ধরুন একজন নিরক্ষর ব্যক্তিকে লন্ডনে পাঠানো হলে তিনি কি 6 মাস থেকে 1 বছরের মধ্যে ইংরেজিতে পারদর্শী হয়ে ওঠেন না? সে কি ব্যাকরণ শেখে? নাকি শুধু ইংরেজিতে অন্যদের সাথে কথা বলা এবং যোগাযোগ রাখা? অবশ্যই, যোগাযোগ দক্ষতা ব্যাকরণের চেয়ে বেশি গুরুত্বপূর্ণ।

তাই আপনি যদি প্রথমে ব্যাকরণের উপর ফোকাস করা শুরু করেন তাহলে আপনার ইংরেজি শেখার গতি অনেক ধীর হবে এবং আপনি সহজেই হতাশ হয়ে পড়বেন। মজার বিষয় হল, 80% নেটিভ ইংরেজি ভাষাভাষীরা ব্যাকরণ ভালোভাবে জানে না। তাই ইংরেজি শিখতে চাইলে শুরু থেকেই ব্যাকরণের দিকে মনোযোগ দিতে হবে। হ্যাঁ আল যে আমার কাছে বেশ বাজে শোনাচ্ছে, মনে হচ্ছে ব্যাকরণ আমার জন্য নয়।

২. কিভাবে ইংরেজি ভাষা শিখবো/ আয়নার সামনে দাঁড়িয়ে কথা বলুন

একটি ভাষায় জড়তা কাটিয়ে ওঠার সবচেয়ে কার্যকর উপায় হল আয়নার সামনে দাঁড়িয়ে নিজে থেকে কথা বলা। ইংরেজি আপনার জন্য একটি বিদেশী ভাষা. তাই এই ভাষায় জড়তা আসবে, এটাই স্বাভাবিক। এই জড়তা দূর করতে আয়নার সামনে দাঁড়িয়ে নিজেকে দেখুন এবং যেকোনো বিষয়ে ইংরেজিতে কথা বলুন। এটি অনুশীলনের মাধ্যমে আপনার মুখের অসাড়তা কমিয়ে দেবে। এছাড়া লজ্জাবোধও নিয়ন্ত্রণে আসবে।

৩. কিভাবে ইংরেজি ভাষা শিখবো /প্রচুর শব্দভান্ডার শিখুন

 যখন কোনো ভাষা শিখতে যান, আপনাকে প্রথমে সেই ভাষার শব্দভাণ্ডার আয়ত্ত করতে হবে। এমনকি মাতৃভাষা বাংলাও শব্দের ব্যবহার ছাড়া অসাড়। তাই সাবলীলভাবে ইংরেজি বলার জন্য প্রচুর ভোকাবুলারি মুখস্থ করুন।

শব্দভান্ডার আপনার ভিতরে শব্দের একটি শক্তিশালী ভিত্তি তৈরি করবে। ফলে ইংরেজি বলার সময় কোন শব্দ ব্যবহার করতে হবে সে বিষয়ে নিশ্চিত হতে পারবেন। গুরুত্বপূর্ণ ইংরেজি শব্দ শেখার জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ বইগুলির মধ্যে একটি হল জনপ্রিয় লেখক মুনজেরিন শহীদের লেখা ভোকাবুলারি ফর অল।

এই মহান বইটি আমাকে শিখাবে খুব সহজে কিভাবে ইংরেজি ভাষা শিখবো । এছাড়াও, আপনি এই বই থেকে দৈনন্দিন জীবনে ব্যবহৃত সবচেয়ে গুরুত্বপূর্ণ শব্দ শিখতে পারেন। টেন মিনিট স্কুলের এই বইটি অনলাইনে বিক্রি হয়েছে দেড় লাখের বেশি।

আপনি শুধুমাত্র 75 টাকায় এই বইটি কিনে ইংরেজি শব্দভান্ডার শেখার কাজটি সফলভাবে সম্পন্ন করতে পারেন। যা আপনার ইংরেজি শেখার গতি আরও বাড়িয়ে দেবে। মাত্র 75 টাকায় (বিকাশ /নগদ) বই কিনতে নিচের বোতামে ক্লিক করুন।

৪. কিভাবে ইংরেজি ভাষা শিখবো /মোবাইল অ্যাপ দিয়ে ইংরেজি শিখুন

মোবাইল অ্যাপের মাধ্যমে ইংরেজি চর্চার চেয়ে ভালো আর কী হতে পারে? কারণ আপনি যখনই চান, যেখানে খুশি, চলতে চলতে আপনার ইংরেজি পাঠ অনুশীলন করতে পারেন 

প্রকৃত অর্থে, গুগল প্লে স্টোরে অনেক ইংরেজি শেখার অ্যান্ড্রয়েড অ্যাপ রয়েছে, যেগুলো দিয়ে আপনি সহজেই এবং বিনামূল্যে ইংরেজি শিখতে পারবেন। এই অ্যাপগুলি বেসিক থেকে অ্যাডভান্স সকলের জন্য খুবই সুবিধাজনক। এরকম কিছু অ্যাপ আছে যা আমাকে সাহায্য করবে আমি কিভাবে ইংরেজি ভাষা শিখবো ।

Where is Resorts World Las Vegas located?

৫. কিভাবে ইংরেজি ভাষা শিখবো /ইংরেজি ব্যাকরণ শিখুন (ইউকে UK সংস্করণ)

নাজ

কুইজলেট

ইংরেজি গ্রামার শিখুন

বুসু

উপরে উল্লিখিত প্রতিটি অ্যাপ সম্পূর্ণ বিনামূল্যে এবং বিশ্বজুড়ে লক্ষ লক্ষ ব্যবহারকারীর কাছে খুবই জনপ্রিয়৷ এর মধ্যে কিছু অ্যাপ আছে, যাতে আপনি পরীক্ষা দিতে পারেন। কিছু অ্যাপে, আপনাকে একটি বিশাল সম্প্রদায়ের সাথে ইংরেজি বলার অনুশীলন করতে হবে এবং আপনি – আমি কিভাবে ইংরেজি ভাষা শিখবো সেটা বলে দিবে। 

৬. কিভাবে ইংরেজি ভাষা শিখবো /ইংরেজি সিনেমা বা খবর দেখুন

ইংরেজি বলার একটি স্মার্ট উপায় হল ইংরেজি উচ্চারণ অনুসরণ করা। যাদের মাতৃভাষা ইংরেজি তাদের মতো স্মার্টলি ইংরেজি বলতে চাইলে আপনাকে তাদের উচ্চারণ আয়ত্ত করতে হবে। আমরা যেমন বলি শিক্ষা। কিন্তু একজন আমেরিকান এই এক শব্দকে শিক্ষা বলবে। এই পার্থক্য.

যেহেতু আপনার কাছে একজন স্থানীয় ইংরেজি স্পিকারের সাথে সরাসরি কথা বলার বা শোনার সুযোগ নেই, তাই ইংরেজি সিনেমা বা টেলিভিশনের খবর হতে পারে সুযোগগুলির মধ্যে একটি। আপনি সিনেমা দেখে ইংরেজি উচ্চারণ শিখতে পারেন। টিভি নিউজও এক্ষেত্রে বেশ কার্যকর হবে।

৭. সিদ্ধান্ত নিতে হবে আমি কিভাবে ইংরেজি ভাষা শিখবো :

কিভাবে ইংরেজিতে কথা বলা শিখতে হয় তার প্রথম টিপটি হল ইংরেজি বলতে শেখা, আমাকে একটি দৃঢ় সিদ্ধান্ত নিতে হবে যে আমাকে ইংরেজিতে কথা বলা শিখতে হবে। এর জন্য আপনাকে প্রতিদিন বাংলা শব্দে একটি করে ইংরেজি শব্দ ব্যবহার শুরু করতে হবে। এতে ইংরেজি বলার সময় মুখের নিস্তেজতা কাটতে শুরু করবে। একটি বা দুটি শব্দ উচ্চারণ করে না এমন মুখ দিয়ে পুরো বাক্য উচ্চারণ করা খুব কঠিন।

 ৮. কিভাবে ইংরেজি ভাষা শিখবো /ইংরেজি শিখতে গিয়ে ভুল করতে ভয় পাবেন না:

ইংরেজি আমাদের মাতৃভাষা নয়। এই ভাষায় কথা বলা ভুল হতে পারে। অন্যায় করতে কোন ভয় বা লজ্জা নেই। ভুল করে ইংরেজি বলতে শিখতে হবে। ইংরেজি শেখার ক্ষেত্রে যে ভুলগুলো হতে পারে বা হতে পারে তার কারণে কখনোই ইংরেজি বলতে চাই না, ইংরেজি বলতে শিখুন।

আরো পড়ুন 

৯. প্রতিদিন কিছু ইংরেজি বলার অভ্যাস করুন:

ইংরেজি বলতে শেখার সর্বোত্তম উপায় হল প্রতিদিন কথা বলার অভ্যাস করা। এটি হতে পারে: এখানে আসুন, সেখানে যান, এটি করুন, বসুন বা উঠুন।

আপনি আপনার চারপাশে যা দেখছেন তা ইংরেজিতে বলার চেষ্টা করুন। আর দিনটা কেমন গেল, প্রতি রাতে ইংরেজিতে লিখুন, যা মনে আসে তাই লিখুন। এই লেখাগুলো হবে সংলাপের মতো। অর্থাৎ একজন বলবে অন্যজন উত্তর দেবে। প্রতি রাতে অন্তত এক পৃষ্ঠায় সংলাপ লিখুন।

১০.টেনস (tense) সম্পর্কে একটি সম্পূর্ণ ধারণা পান:

আপনি ব্যাকরণ সম্পর্কে কিছু জানতে না চাইলেও ইংরেজিতে কথা বলার জন্য আপনাকে টেনিস সম্পর্কে ভালো ধারণা থাকতে হবে। নইলে বর্তমান নিয়ে কীভাবে কথা বলতে হয়, অতীত নিয়ে কীভাবে কথা বলতে হয় বা ভবিষ্যতের কথা কীভাবে বলতে হয় তা বোঝা যাবে না। তাই টেনিস সম্পর্কে পূর্ণ ধারণা নিন।

১১.নোটবুক রক্ষণাবেক্ষণ:

ইংরেজি বলতে শেখার জন্য আপনাকে একটি খাতা রাখতে হবে। আপনি যদি এই বইটিতে কথ্য ইংরেজিতে ব্যবহৃত কোনও নতুন শব্দ খুঁজে পান তবে আপনাকে সেগুলি লিখতে হবে। এছাড়াও, আপনি যদি কথ্য ইংরেজিতে ব্যবহৃত কোন ভাল বাক্য খুঁজে পান, তাহলে আপনাকে সেগুলি আপনার নোটবুকে লিখতে হবে। আপনাকে ভবিষ্যতে পরিস্থিতি বুঝতে হবে এবং আপনার জানা ইংরেজি শব্দ ও বাক্য ব্যবহার করতে হবে। যাদের ইংরেজি শব্দ লেখার বই নেই তাদের জন্য ইংরেজি বলা শেখা কঠিন।

১২.শিশুরা ইংরেজি বই পড়ে:

ইংরেজি বলতে শেখার জন্য শিশুদের ইংরেজি বই পড়তে হবে। সহজ কথায় লেখা শিশুদের ইংরেজি বই। এই বইগুলির বেশিরভাগই কথ্য ইংরেজিতে লেখা। তাছাড়া এই বইগুলো পড়ে ইংরেজি বোঝা যায় এবং ইংরেজি শব্দভান্ডার বাড়ানো যায়।

১৩. শিশুরা শেখার সাথে সাথে ভাষা শেখা:

ইংরেজি অন্যান্য ভাষার মতোই একটি ভাষা। আমরা যেভাবে মাতৃভাষা বাংলা শিখেছি সেভাবে ইংরেজি শিখতে হবে। সব ভাষা শেখার পদ্ধতি একই। আমরা কেউই খুব অল্প সময়ে আমাদের মাতৃভাষা আয়ত্ত করতে পারিনি। আমরা একটি বা দুটি শব্দ বলে একটি বাক্য বলতে শিখেছি। ইংরেজি শেখা এক বা দুটি ইংরেজি শব্দ বলার সময় পুরো বাক্য বলার চেষ্টা করার মতই। মনে রাখবেন, একটি নতুন ভাষা শেখা একটি দীর্ঘ প্রক্রিয়া।

কিভাবে ইংরেজি ভাষা শিখবো | ইংরেজি উচ্চারণ শেখার ১৫ টি কৌশল

 ১৪.শুনে এবং বলে:

অধিভুক্ত ব্যবসায় সফল হওয়ার জন্য আপনার ভাগ্যের চেয়ে বেশি প্রয়োজন। এখন প্রশ্ন হল কী ধরনের ইংরেজি শুনব। অনেক বেসিক ইংরেজি অডিও এবং ভিডিও ভিডিও অনলাইনে পাওয়া যায়। গুগলে ‘কিডস ইংলিশ ভিডিও’ টাইপ করলে এরকম অনেক ভিডিও পাবেন। তাদের দেখুন এবং ভিডিওতে তারা কী বলে তা নিজের জন্য বলার চেষ্টা করুন। এটি আপনাকে ইংরেজি বলার কৌশল এবং কীভাবে বিভিন্ন ইংরেজি শব্দ উচ্চারণ করতে হয় তা শিখতে সাহায্য করবে। ইংরেজি শেখার জন্য ইংরেজি শোনা এবং কথা বলা খুবই গুরুত্বপূর্ণ।

 ১৫.ইংরেজি বলার অভ্যাস করতে সমমনা সঙ্গীকে সংগ্রহ করুন:

কিভাবে ইংরেজি বলতে শেখা যায় তার সর্বশেষ টিপস হল আপনার পরিচিত অন্যদের সাথে ইংরেজি বলার অভ্যাস করা। নইলে প্রচুর ইংরেজি জানা সত্ত্বেও ইংরেজি বলতে অসুবিধা হবে। ইংরেজি জানা একটি দক্ষতা এবং ইংরেজি বলতে পারা একটি দক্ষতা। এই দক্ষতা অর্জনের জন্য আপনাকে ব্যবহারিক ক্ষেত্রে ইংরেজি ব্যবহার করতে হবে। তাই আপনাকে এক বা একাধিক সমমনা অংশীদারের সাথে ইংরেজি বলার অনুশীলন করতে হবে।

১৬.কথা বলতে শেখো

ইংরেজি শেখার এবং প্রয়োগ করার চূড়ান্ত ধাপ হল স্পোকেন। আপনি ইংরেজি জানেন, কিন্তু আপনার প্রয়োজন হলে আপনি এটি বলতে পারেন না। এর মানে আপনি ইংরেজিতে সবচেয়ে গুরুত্বপূর্ণ ধাপে ব্যর্থ হয়েছেন। আপনি যদি কথ্য ইংরেজিতে ভাল না করেন তবে ইংরেজি শেখা সম্পূর্ণ অকেজো হয়ে যাবে।

আপনি কি বিষয়ে কথা হয়? ইংরেজিতে স্পোকেন ইংলিশ সাবলীলভাবে বলা হয়। আপনি যখন কারো সাথে ইংরেজিতে কথা বলতে পারেন এবং আপনার ভাবনা প্রকাশ করতে পারেন, তাকে বলা হয় স্পোকেন ইংলিশ। আপনি যদি একটি ভাল চাকরি পেতে চান বা বিদেশে উচ্চশিক্ষা পেতে চান তবে আপনার অবশ্যই কথ্য ইংরেজিতে ভাল দক্ষতা থাকতে হবে।

বাড়িতে কথ্য ইংরেজি কথ্য ইংরেজি শেখার জন্য একটি দুর্দান্ত বই। এই বইটি দিয়ে আপনি কোথাও কোচিং ছাড়াই ইংরেজিতে কথা বলতে অনেক দূর যেতে পারবেন। এই বইটি আপনাকে শেখাবে:

কিভাবে ইংরেজিতে প্রশ্ন জিজ্ঞাসা করতে হয়

কিভাবে প্রশ্নের উত্তর দিতে হবে

কিভাবে নতুন কারো সাথে পরিচিত হতে হয়

কর্মক্ষেত্রে কিভাবে ইংরেজি ভাষা শিখবো 

এগুলো ছাড়াও, আপনি এই বইটিতে পাবেন এমন শত শত বাক্য যা আমাদের জীবনে প্রতিদিন ব্যবহার করতে হয়। সবচেয়ে মজার বিষয় হল আপনি ব্যাখ্যা সহ বাংলায় সবকিছু পাবেন। চমৎকার এই বইটির PDF মূল্য মাত্র ৬৫ টাকা। আপনার কথ্য ইংরেজি শেখার যাত্রা মসৃণ করতে নীচের বোতামে ক্লিক করে বইটি কিনুন।